Friday 22 April 2016

নমরূদ, ফেরাউন... টাইরেন্টদের অনন্ত ধারা।

নমরূদের, শাসনামলে নিজের বানোয়াট খোদায়ীর ভাবে মজার জন্য সে রাজ্যের সবার স্থাবর-অস্থাবর সব সম্পত্তির মালিক বানিয়েছিল নিজেকে। এখনকার দিনের জন্য বলতে গেলে, অনেকটা এমন ছিল যে আমার বাপ যদি আমাকে তাঁর সামান্য পুরান কোনো ঘড়িও দিতে চায়, তাহলে সেটা আগে নমরূদের রাজকোষ থেকে নিয়ে আনা লাগতো, রাজ্যের যা কিছু ছিল সে একলা নিজে ভোগ করত।আইনের বলে রাজ্যের সব সন্তানের মালিকও সে নিজে ছিল। জন্মের পর ওদের ভাগ্য কি হবে সেটা তো পরের কথা, সন্তানের জন্ম হবে কিনা সেটাও নমরূদের বাহিনী ঠিক করার ক্ষমতা ভোগ করতো।

ফেরাউনের, শাসনামলে নিজের রাজত্বকে বাঁচিয়ে রাখার জন্য সে অনেক আইন বানিয়েছিল, অবস্থা এমন করেছিল যে ধরুন রাস্তা দিয়ে হেটে বাসায় যাচ্ছেন, রাস্তায় নিজেরই ছোট ভাইয়ের সাথে দেখা, ওকে ডাক দিলেন, ভাবলেন ডেকে বলবেন বাসায় আসার পথে কিছু একটা আনতে, রাজার আইনের কারনে দেখতে পাবেন আপনার ভাই আপনার সামনে আসার আগেই রাজার দুই পাইক বা পেয়ারাদার কোন কোণা থেকে আপনাদের মাঝখানে দাড়িয়ে গেছে। কোথাও কোন দুইজন মানুষকেও কথা বলতে দেখলে ফেরাউনের 'র' বাহিনীর লোক এসে হাজির হত, আপনি যা বলছেন সবকিছু রেকর্ড করা হত, আপনি বিবাহিত? আপনি অসুস্থ? আপনি বৃদ্ধ? আপনার ঘরের দরজায় ওরা নক করে কোনদিনও ধুকবে না। রাস্তাঘাটে ঘুরে বেড়ানো এই চেংরার দলকে ফেরাউন ফিল্ড অফ মার্শালের মত লাইসেন্স টু কিল করার আদেশ দিয়ে রেখেছিল।

এতকিছুর পরও ওদের জীবনের শেষটা কি করে হয়েছিল জানেন? একজনে শেষ হয়েছিল মশার একটা অতি সাধারন একটা মুভ আর ওর নিজেরই জুতার বাড়ি আর পুরা দেশের সামনে ইতিহাসের সবচেয়ে অপমানজনক পরিস্থিতিতে মরন হয়েছিল, আরেকজনকে তো এখনো আধামরা শুটকি অবস্থায় বানিয়ে রেখে দেয়া হয়েছে। পুরা দুনিয়া এখন এককালের এই বিশাল পতিপত্তির বাদশার আধা পচা লাশ নিয়ে ভয়ানক ব্যাকগ্রাউন্ড সাউন্ড দিয়ে ইউটিউব ভিডিও বানাচ্ছে।
তো? এতদিনের এত আয়োজন, এত দিনের রাজত্ব করে এদের পরিনতি কি হল শেষ পর্যন্ত?
ব্যাপার হচ্ছে, "সব সূত্রেরই ব্যতিক্রম সূত্র থাকে, এটাই সূত্রের একমাত্র সূত্র।" ইতিহাস এই সূত্রেরও উপরতালায় বাস করে, ইতিহাস কোনো ব্যতিক্রম ছাড়াই বারবার নিজেকে রিপিট করে। বারবার, বারবার...

No comments:

Post a Comment