Monday 7 January 2019

রাজার রাজ্যের আবহাওয়া বিভাগ।

রাজা মশাই আবহাওয়া বিভাগের প্রধানকে ডেকে জিজ্ঞাস করলাে, "আমি মৎস শিকারে যেতে চাই, আজকের আবহাওয়া কেমন থাকবে বল?" সে বললো, "আজকে চমৎকার আবহাওয়া থাকবে জাহাপনা, আপনি যেতে পারেন।"
রাজা বের হলেন। রাজা যখন সাগর পাড়ে গেলেন, সাগর পাড়ে এক জেলে ছাগল চড়াচ্ছিলো। সে রাজাকে বললো, "মহারাজ আজকে কেন আপনি সাগর পাড়ে এসছেন? একটু পরেতাে বৃষ্টি হবে!" রাজা বললেন, "বেটা জেলের বাচ্চা তুই কি জানিস? আমি আবহাওয়ার খবর জেনেই এসেছি।" রাজা সাগরে গেলেন, কিছুক্ষন পর শুরু হলাে ঝুম বৃষ্টি! রাজা প্রাসাদে ফিরে এসে আবহাওয়া বিভাগের প্রধানকে বরখাস্ত করে ঐ জেলেকে ধরে এনে আবহাওয়া বিভাগের প্রধান বানিয়ে দিলেন!
জেলে বেচারা পড়লাে বিপদে। সে তাে আবহাওয়ার কিছুই জানেনা। রাজার দরবারে গিয়ে জেলে বললো, "মহারাজ আমাকে যে আবহাওয়া বিভাগের দায়িত্বটা দিয়েছেন, আমি আসলে আবহাওয়ার কিছুই জানিনা।"
রাজা বললো, "তাহলে ঐদিন আমার আবহাওয়া বিভাগ ভুল খবর দিলো আর তুই ঠিক খবর দিলি কি করে!" জেলে উত্তর দিল, "মহারাজ সেখানে আমার কোন কৃতিত্ব ছিলনা! সব কৃতিত্ব আমার ছাগলের! বৃষ্টি আসার আধাঘন্টা আগে থেকে ছাগলটা ঘনঘন মুতে! এর থেকে আমি বুঝতে পারি খানিকবাদে বৃষ্টি হবে।"
তারপর রাজা জেলেকে ছেড়ে দিয়ে তার ছাগলটাকে ধরে এনে আবহাওয়া বিভাগের প্রধান বানিয়ে দিলেন! তারপর থেকে রাজার রাজ্যের বড় বড় পদগুলােতে ছাগল নিয়ােগ দেওয়ার রীতি চালু হয়ে গেছিল।
Image may contain: sky and outdoor

No comments:

Post a Comment